ত্রিপুরার দুর্গা পূজা ২০২৪

যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেণ সংস্থিতা ।
নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ ।
গোটা দিন চারেকের আনন্দঘন মুহূর্তের প্রায় শেষ বেলা। আজ শুভ বিজয়া। দেবী দশভুজার বিদায় বেলা। মন্দিরে মন্দিরে মা কে বরণ করতে ব্যস্ততা। কোথাও কোথাও আবার দেবীর প্রতিমা নিরঞ্জন ও হয়ে গেছে। দেখতে দেখতেই আবারো চলে গেছে একটা বছর। রেখে গেছে আরও ১২ টি মাসের অপেক্ষা।
তবে প্রতিবারের মতোই এবারেও ত্রিপুরার মানুষ কাটিয়েছেন এক স্মরণীয় দুর্গা পুজো। বন্যার কবল থেকে খানিকটা উঠে দাড়াতে পেরেছেন প্রায় মানুষ। শহরতলীর আলোক সজ্জা আর ভুবন মোহিনী মায়ের মুখ খানি দেখেই যেন অর্ধেক কষ্ট অস্ত গেছে।
এবার আসা যাক রাজধানীর বিশেষ বিশেষ ক্লাব গুলোর পুজোর আয়োজনে।

দেশবন্ধু চিত্তরঞ্জন ক্লাব

রাজধানীর বনে ক্লাব গুলোর মধ্যে অন্যতম ক্লাব দেশবন্ধু চিত্তরঞ্জন ক্লাব। এবারের পুজোয় তাদের বিশেষ আকর্ষণ ছিল চিনের গ্র্যান্ড লিসবোয়া। সাথে দারুন লাইট শো। সুদূর মুম্বাই থেকে কারিগরেরা এসে এই দারুন আলোকসজ্জা ও লাইট শো এর আয়োজন করেছেন এবার।

রাম ঠাকুর সংঘ

এর পরেই আসছে রাম ঠাকুর সংঘ। গত বছরের মতোই এবারেও চোখ ধাধানো প্যান্ডেল ও মায়ের প্রতিমা নজর কেড়েছে লক্ষ লক্ষ্য দর্শনার্থীর । কাঠ , বাঁশ বেত এর বিশেষ ব্যবহার করে ময়ূরের আদলে নির্মিত প্যান্ডেলে দর্শনার্থীদের ভিড় ছিল নজর জুড়ানো।

আজাদ হিন্দ ক্লাব

ধলেশ্বর জয়গুরু স্থিত আজাদ হিন্দ ক্লাবের এবারের পুজোর থিম “ শিশু শ্রম ” । প্রতিবারের মতোই এবারেও আজাদ হিন্দ এর পুজো থিমে ছিল সামাজিক দায়বদ্ধতার ছাপ। সমাজের সর্ব স্তরের মানুষের চিন্তা ধারায় ছাপ ফেলার মতো থিম নিয়ে আজাদ হিন্দ বরাবরই প্রতি বছর এগিয়ে থাকে। এবারেও তার ব্যাতিক্রম হয়নি।

ফ্লাউয়ার্স ক্লাব

মঠ চৌমুহনী স্থিত ফ্লাউয়ার্স ক্লাব এর এবারের থিম ছিল রাম মন্দির। এছাড়া ছিল লাইট শো। রাজধানীতে এবার লাইট শো এর মধ্যে সর্বাধিক নজর কেড়েছে ফ্লাউয়ার্স ক্লাব । দর্শনার্থীরা তো এমনটাই মতামত দিয়েছেন। এছাড়া ও অযোধ্যার রাম মন্দিরের হুবহু আদলে নির্মিত মণ্ডপ সজ্জা ও ছিল প্রশংসনীয়।

রয়্যাল ক্লাব

রানির বাজার স্থিত রয়্যাল ক্লাব বরাবরই তাদের অসাধারন চিন্তাধারা ফুটিয়ে তোলেন দুর্গা পুজো মণ্ডপে। এবারেও একই ভাবে চার ধাম নিয়ে তৈরি পুজো প্যান্ডেলের মধ্যে দিয়ে শহরতলীর সেরা পুজোর তালিকায় উঠে এসেছে রয়্যাল ক্লাবের নাম।

ভারত রত্ন সংঘ

তালিকায় যদিও শীর্ষে থাকার কথা। কিন্তু সাম্প্রতিক আইনি গেঁড়াকলে আঁটকে ভারত রত্ন কিছুটা হলেও পিছিয়ে গেছে। তবে ভারত রত্ন সংঘের পুজোয় ব্যাঘাত ঘটে নি। নিয়ম করে পুজো হয়েছে ঠিকই। প্যান্ডেল সাদাসিধে হলেও মায়ের প্রতিমা ছিল সেই আগের মতোই। দর্শনার্থীদের ভিড় কম হলেও স্থানীয়রা আগের মতোই আনন্দ উৎসাহের সাথে পালন করলেন দুর্গা পুজো।

প্রান্তিক ক্লাব

ধলেশ্বর স্থিত প্রান্তিক ক্লাব এ এবারের পুজোর আকর্ষণ থারমোকল দিয়ে তৈরি ময়ূর পঙ্খী । তার সাথে অসাধারন নীল বর্ণের আলোক সজ্জা।

এছাড়াও বহু ক্লাব রয়েছে। রাজধানী তে সর্বমোট শতাধিক বড় বড় ক্লাবের পুজো রয়েছে। যার বিবরন দিতে গেলে হয়তো অনেকটা সময় নিয়েই লিখতে হয়। তবে ত্রিপুরা রাজ্যে শুধু মাত্র আগরতলা নয়, অন্যান্য জেলা গুলিও এবার অসাধারন পুজোর আয়োজন করেছেন। গোমতী জেলা সহ , ধর্মনগর , কৈলাশহর মহকুমা ও এই তালিকায় রয়েছে।
সব মিলিয়ে ২০২৪ এর দুর্গোৎসব রাজ্যবাসীর হৃদয়ের মণি কোঠায় আরও এক স্মরণীয় অধ্যায় ।

Leave A Reply