এপিএল বিপিএল সবাই পাবেন মুফৎ চিনি-সুজি

দুর্গা পুজোয় খাদ্য দপ্তরের নেওয়া সিদ্ধান্ত কে কুর্নিশ জানাচ্ছেন রাজ্যের মা বোনেরা। পুজো মানেই কটা দিন বেশ পেট পুরে খাওয়া দাওয়া, আনন্দ ফুর্তি। বাড়ি বাড়ি মা মাসিরা তৈরি করবেন পিঠে , পুলি, মিষ্টি, লুচি আরও কত কি। সেই দিকে লক্ষ্য রেখেই গত বছরেও দুর্গা পুজোর প্রাক মুহূর্তে বিপিএল, অন্তোদ্বয় কার্ড ধারী দের কে রেশনিং ব্যবস্থার মধ্যে দিয়ে চিনি, সুজি, ময়দা ইত্যাদি প্রদান করা হয়েছিল স্বল্প দামে। কিন্তু এ বছর এই সিদ্ধান্তে খানিকটা বদল ঘটিয়েছেন রাজ্যের বর্তমান খাদ্য দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী।
সম্প্রতি এক সাংবাদিক বৈঠকেই এই ঘোষণা দেন তিনি। এ বছর দুর্গা পুজোর আগে প্রতিটি রেশনের মধ্যে দিয়ে রাজ্যের ৯ লক্ষ ৮৩ হাজার এপিএল, বিপিএল উভয় শ্রেণীর কার্ড হোল্ডার দের কেই বিনামুল্যে দেওয়া হবে ১ কেজি চিনি , ২ কেজি ময়দা ও ৫০০ গ্রাম সুজি । ক্যাশ ক্রেডিট একাউন্ট থেকে ৬ কোটি ৮৪ লক্ষ টাকা ব্যয় করে এই বিনামুল্যে চিনি, সুজি ও ময়দা প্রদানের কর্মসূচী হাতে নিয়েছে খাদ্য দপ্তর।
বৃহস্পতিবার পুরান কালীবাড়ি রোডের ১২ নাম্বার রেশন দোকান থেকে শুরু হয়েছে চিনি ময়দা সুজি বিনামূল্যে প্রদানের কর্মসূচি ! উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী সুশান্ত চৌধুরী , খাদ্য দপ্তরের অধিকর্তা নির্মল আধিকারিক সহ অন্যান্যরা।
মন্ত্রী সুশান্ত চৌধুরী বলেন , প্রতি বছরেই দুর্গা পুজো কে ঘিরে জাতি জনজাতি সব অংশের মানুষের উদ্দেশ্যেই পুজোর উপহার স্বরূপ এই সুবিধা প্রদান করে থাকেন খাদ্য দপ্তর। আগের সরকারের আমলে যেখানে রেশনে শুধুমাত্র চাল , ডাল আর কেরোসিন পাওয়া যেত সেখানে বর্তমান সরকার রেশনের মধ্যে দিয়ে সরসে তেল, চিনি, সুজি, ময়দা, সয়াবিন সমস্ত কিছু প্রদানের ব্যবস্থা করছেন।
বিগত বছরে বিরোধী দের পক্ষ থেকে ব্যাগ প্রদান কর্মসূচী নিয়ে কটাক্ষ করা হয়েছিল। সেই প্রসঙ্গ উত্থাপন করে মন্ত্রীর দাবী , তারা কখনোই বলেননি যে ব্যগ ভর্তি সামগ্রী প্রদান করবেন তাও বিনামূল্যে। উন্নত মানের ব্যগ প্রদান করার কর্মসূচী কে ঘিরে বিতর্ক তৈরি করেছিল বিরোধীরা। যে গুনমান সম্পন্ন ব্যগ তারা প্রদান করেছেন সেটি সাধারণ মানুষ আজ বহু কাজে ব্যবহার করতে পারছেন। বাজারে , হাটে, হাসপাতালে, পুজোর সামগ্রী নিয়ে যেতে ব্যবহৃত হয় সেই ব্যগ।
আগামী দিনেও রাজ্যের মানুষের জন্যে এভাবেই কাজ করে যাবে খাদ্য দপ্তর এবং এ বছর দীপাবলির পর থেকেই সমস্ত রেশন শপের মধ্য দিয়ে সয়াবিন প্রদান করা শুরু হয়ে যাবে। ততসঙ্গে যারা এখনো পর্যন্ত রেশন কার্ড টি ই-কেউয়াইসি অন্তর্ভুক্ত করেননি তাদের উদ্দেশ্যে দ্রুততার সাথে অন্তর্ভুক্তির জন্যে বলেন তিনি।

Leave A Reply