Bangladesh Chakma community news

বাংলাদেশে বাঙ্গালী – চাকমা বিদ্রোহের প্রতিক্রিয়া ত্রিপুরায়, পথে নেমে আন্দোলন ও বিক্ষোভ জানালেন চাকমা সম্প্রদায়ের মানুষ

 

বাংলাদেশ উত্তপ্ত আবারো। ধর্মের নামে বিবাদ যেন থামছেই না বাংলাদেশে। হাসিনা সরকারের পতন হতে না হতেই নিরাপত্তা হীন হয়ে পড়েছেন বাংলাদেশের সংখ্যা লঘুরা। বৈষম্য বিরোধী আন্দোলনে যোগদাতা রাই এবার বৈষম্যের আগুনে ঝলসে যেতে বসেছেন।
বিগত কয়েকদিন যাবত বাংলাদেশের খাগড়াছরি সহ একাধিক জেলা ও উপজেলায় বাঙ্গালী ও চাকমা সম্প্রদায়ের মধ্যে তুমুল বিবাদ চলছে। যার জেরে বহু চাকমা পরিবারের বাড়ি ঘরে অগ্নি সংযোগ করে জ্বালিয়ে দেওয়া হয়েছে। বনে জঙ্গলে গিয়ে কোনোক্রমে প্রাণ বাঁচিয়েছেন সেখানকার স্থানীয়রা। বৃহস্পতিবার খাগড়াছরি তে তিন জন নিহত হয়েছেন বলেও খবর উঠে এসেছে। উল্লেখ্য তাদের প্রত্যেকেই পাহাড়ি তথা চাকমা সম্প্রদায়ের বলে দাবী করেছে বাংলাদেশী সংবাদ মাধ্যম।
সামরিক বাহিনীর মুখপাত্র প্রতিষ্ঠান এর তরফ থেকে জানানো হয়েছে যে সেনাবাহিনীর সাথে গুলিবাজি তেই নাকি ঐ তিন জন নিহত হয়েছে। তবে যাই হোক, বাংলাদেশে নির্মম ভাবে যে পাহাড়ি দের উপরেও অত্যাচার চলছে তাতে কোনো সন্দেহের স্থান নেই। কিন্তু ঘটনা কে অন্যদিকে মোড় দিতে সেনাবাহিনীর দাবী পাহাড়ি সংগঠন ইউ পিডিএফ নাকি এই বিবাদের উস্কানি দেয়। যাতে তাদের আক্রমণ থেকে আত্মরক্ষা করতে সেনাবাহিনি গুলি চালায়।
যদিও এই বিষয় নিয়ে সন্দেহ ঘনীভূত হচ্ছে। বাংলাদেশ অন্তর্বর্তী সরকার এর ইন্ধনেই যে এই সমস্ত ঘটনা নিরন্তর ঘটে চলছে না তার ও কি কোনো প্রমাণ আছে ? নতুবা কেন সরকার প্রধানের সিদ্ধান্ত এবং নির্দেশ কে বুড়ো আঙ্গুল দেখিয়ে সংখ্যা লঘুদের উপর আক্রমণ চলছে ?
এই সব ঘটনা জাহির হতেই এবার বাংলাদেশ লাগোয়া আমাদের ত্রিপুরা রাজ্যের পাহাড়ি অঞ্চলের মানুষ জন ক্ষোভে ফেটে পড়েছেন। আজ রাজধানী আগরতলার বুকে আস্তাবল ময়দানের সামনে এক বিক্ষোভ প্রদর্শন করেন চাকমা স্টুডেন্ট এসোসিয়েশান। হাতে প্লে কার্ড নিয়ে বিক্ষোভ জানান তারা। তাদের দাবী বাংলাদেশ আর্মি শাসন প্রত্যাহার ও সংখ্যালঘু দের নিরাপত্তা সুনিশ্চিত করন। বাংলাদেশ আর্মির গুলিতে নৃশংস ভাবে নিহত দের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করে তাদের দোষী দের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী ও জানানো হ০য়। পাশাপাশি প্রশ্ন , এই কেমন স্বাধীন বাংলাদেশ? যেখানে অকারনেই পাহাড়ি দের উপর আচমকা হামলা হুজ্জুতি করে যাচ্ছে একাংশ বাঙ্গালী মৌলবাদী দুষ্কৃতীরা ।

Leave A Reply