Overflow in Manu river Tripura

লা নিনার প্রভাব শুরু হয়ে গেছে গোটা এশিয়া জুড়ে। বিশেষ ভাবে প্রভাবিত হচ্ছে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য গুলি। তার মধ্যে ত্রিপুরাও রয়েছে। আর সেই সুবাদেই বিগত দুদিন যাবত রাজ্যের সর্বত্রই ঝড় বৃষ্টিতে একাকার হয়ে পড়েছে। কিছুদিন আগেও ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে প্রচণ্ড বৃষ্টি পাতের ফলে রাজ্যের হাওড়া নদী সহ আরও বেশ কিছু নদী নালায় জল স্ফীতি হওয়ার ফলে বহু মানুষ ঘরছাড়া হয়েছেন। বিভিন্ন প্রতিকুলতার মধ্যে দিয়ে দিনাতিপাত করতে হয়েছে নদী নালা সংলগ্ন বাসিন্দা দের।
এবার বিগত দুদিনের প্রচণ্ড বৃষ্টিপাতের ফলে রাজ্যের মনু নদীতে জল স্ফীতির খবর উঠে এসেছে। বিগত দুই দিন ধরে কৈলাসহরে একনাগাড়ে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে মনু নদীর জলস্তর বাড়তে থাকায় এবার আতঙ্কিত হয়ে পড়েছেন শ্রীরামপুর এলাকার জনসাধারণ! ভারী বৃষ্টিপাতের ফলে ধীরে ধীরে বাড়ছে মনু নদীর জলস্তর। মহকুমা শাসকের সামাজিক মাধ্যমে প্রকাশিত এক তথ্য অনুযায়ী ঊনিশ জুন অর্থাৎ আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত মনুনদীর জলের স্তর ২৩ দশমিক ৩০ মিটার অব্ধি বেড়েছে। বর্তমানে বিপজ্জনক লেবেল ২৪ মিটার ছুঁতে না পারলেও বিপদ সীমার খুব কাছাকাছি রয়েছে নদীর জলস্তর।
তাছাড়া শ্রীরামপুর বিবেকানন্দ হলের পাশের রাস্তা দিয়ে মাত্র এক কিলোমিটার পথ গেলেই ১৯৯ ব্যাটালিয়ন বি.এস.এফ ক্যাম্প। যেখানে রয়েছে প্রায় একশত পরিবারের বসবাস। সকাল থেকে নদীর জলে নদী লাগোয়া বাড়ি গুলোতে জল প্রায় ঢুকেই পড়েছে বলা চলে। অল্প অল্প করে ভাঙছে কারো কারো বাড়ির সীমানার মাটি। আর তাই আতঙ্কিত হয়ে পড়েছেন সেখানকার জনগণ। অতিসত্বর এই বাঁধের জল আটকাতে সরকারী কোনো পদক্ষেপ না নিলে জল উঠা কিংবা নামার সাথে সাথেই ভেঙে পড়তে পারে নদীর পাড়ের শ্রীরামপুর গ্রাম পঞ্চায়েতের ২নং ওয়ার্ডের বিস্তৃত অংশ। শ্রীরামপুর গ্রাম পঞ্চায়েতের দুই নং ওয়ার্ডের বাসিন্দারা সহ শ্রীরামপুর পঞ্চায়েতের প্রধান নয়ন পাল জানিয়েছেন, উক্ত এলাকায় একটু একটু করে ঢুকছে নদীর জল এবং এই বিষয়ে বিভিন্ন আধিকারিকদের তারা জানিয়েছেন প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য। আধিকারিকরাও তাদের আশ্বাস দিয়েছেন যে, নদীর ভাঙন রোধে পদক্ষেপ নেওয়া হবে। এখন দেখার বিষয় কত দ্রুত শ্রীরামপুরের ২নং ওয়ার্ড এলাকায় নদীর ভাঙন রুখতে পদক্ষেপ নেন আধিকারিকরা।
তবে এই বিষয়ে স্থানীয় বিধায়ক তথা মন্ত্রী টিংকু রায় জানেন কি না জানতে চাইলে প্রধান নয়ন পাল জানান, এখনও এই বিষয়ে মন্ত্রী টিংকু রায়কে জানানো হয়নি । তবে, কিছুক্ষণের মধ্যেই উনাকে এই বিষয় সম্পর্কে অবগত করা হবে।

Leave A Reply