Hilsa fish imported to India

ত্রিপুরায় এসে পৌছালো ৮০০ কেজি তাজা পদ্মার ইলিশ মাছ। অবশেষে দুর্গা পুজোর প্রাক মুহূর্তে হাসি ফুটল বাঙ্গালীর মুখে। শনিবার ত্রিপুরার হাট বাজার গুলিতে রমরমিয়ে ইলিশ বিক্রি করতে দেখা গেল মাছ ব্যবসায়ীদের।
সামনেই দুর্গা পুজো। আর দুর্গা পুজোর দশমী মানেই বাঙ্গালীর ভুরিভোজ। সেদিন যদি পাতে একখানা গাঁদা ইলিশের টুকরো না থাকে তবে বাঙ্গালীর ভোজন টাই যেন জমে উঠে না। সম্প্রতি বাংলাদেশে চলমান বিক্ষিপ্ত পরিস্থিতির জেরে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার কে বিভিন্ন মহল থেকে চাপ সৃষ্টি করে বলা হয় যেন ও পারের পদ্মার ইলিশ ভারতে রপ্তানি না করা হয়। এই খবর প্রকাশ পেতেই মুড়ছে গেছিলো দুই পারের মৎস্য ব্যবসায়ীদের মুখ। কিন্তু অবশেষে বাংলাদেশ সরকারের সিদ্ধান্তে বদল ঘটায় এপারে এসে পৌঁছে গেল ইলিশ। এই নিয়ে আজ রাজ্যের মৎস্য ব্যবসায়ীরা তাদের আনন্দ ব্যক্ত করলেন।

গত রবিবারেও আমরা একটি প্রতিবেদনে আপনাদের জানিয়েছিলাম যে বাংলাদেশ বানিজ্য মন্ত্রক কে একজন আইনজীবী চিঠি মারফৎ জানিয়েছেন , যদি ভারতে ইলিশ রপ্তানি হয় তবে আইনি ব্যবস্থা নেবেন তিনি। মানে ভারতে যাতে পদ্মার ইলিশ না আসে সেই বন্দোবস্তই করতে চেয়েছিল সেখানকার মৌলবাদী রা। কিন্তু দুই দেশের মাঝে বহু কালের সৌভ্রাতৃত্ব । উপরন্তু উভয় অংশের জেলে এবং মৎস্য ব্যবসায়ীদের আয় উপার্জন কে মাথায় রেখেই বাংলাদেশ বানিজ্য মন্ত্রক অবশেষে ইলিশ রপ্তানির অনুমতি দেয়।

কিন্তু , আগের মতো বিপুল পরিমাণে ইলিশ আসেনি এবছর। শুক্রবার চেকপোস্ট হয়ে এ পারে এসেছে প্রায় ৮০০ কেজি তাজা ইলিশ। আজ শনিবার তা বাজারজাত হয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশে প্রতিবছর মরশুমে পদ্মা থেকে ৫ লক্ষ টন ইলিশ ধরা পরে । তারই একটা অংশ রপ্তানি করা হয় ভারতে। তবে মাত্র ৩ হাজার টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে এবার বাংলাদেশ সরকার। প্রসঙ্গত ভারতের আমদানিকারীরা একটা চিঠি দিয়েছিলেন বাংলাদেশ বানিজ্য মন্ত্রক কে। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক সব দিক খতিয়ে দেখে তাতেই সায় দিয়েছে এবং পুজোর আগেই ইলিশ মজুদ হয়েছে ত্রিপুরার বাজারে।
ত্রিপুরা সহ পশ্চিমবঙ্গে ও ইতিমধ্যে ইলিশ পৌঁছে গেছে বলে খবর পাওয়া যাচ্ছে। আমদানি কৃত ইলিশের পরিমাণ অন্যান্য বছরের তুলনায় খানিকটা কম হলেও দামে তেমন কোনো ফারাক চোখে পড়ছে না। এই মুহূর্তে বাজার জাত ইলিশের দাম রয়েছে ১৭০০ টাকা প্রতি কেজি। তবে সামনে দুর্গা পুজো তে এই দাম কিছুটা বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। এদিকে মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছেন যে আগামী কাল আরও ইলিশ ঢুকতে চলেছে রাজ্যে।

সব মিলিয়ে এবারের দুর্গা পুজোর ধর্মপ্রাণ হিন্দু বাঙ্গালীদের মুখে অন্তত পদ্মার ইলিশ জুটছে এটাই বড় স্বস্তি।

Leave A Reply